এইচটিএমএল লিংক ট্যাগ

এইচটিএমএল লিংক ট্যাগ হল এক পেজ থেকে অন্য পেজে যাওয়ার জন্য ব্যবহৃত একটি ট্যাগ। এর মাধ্যমে আমরা যখন কোন লিংকে ক্লিক করি তখন ব্রাউজার আমাদের অন্য একটি পেজ শো করে । আমরা বিভিন্ন ওয়েব সাইট লক্ষ্য করলেই দেখতে পাই যে, ওয়েব সাইটের বিভিন্ন অংশে লেখা থাকে Click Here,Next Page,Download Now,Read More ইত্যাদি। এই সব লেখা গুলো্তে আমরা যখনই আমাদের মাউস পয়েন্টার রাখি তখনই পয়েন্টারের আইকন চেঞ্জ হয়ে যায়। অর্থ্যাত তখন ব্রাউজার বুঝতে পারে এটা শুধু একটি টেক্সট না। এটা একট লিংকও।

এখন আমরা দেখব কিভাবে লিংক ট্যাগকে HTML এ লিখতে হয় অর্থ্যাত <a></a>। সহজভাবে বোজানোর জন্য আমি একটি উদাহরণ দিয়ে নিচ্ছি। আশা করি এতে সবার বুঝতে সুবিধা হবে।

html a

<a href=”https://mixedbdblog.wordpress.com/contact/”>Click here</a></br>

উপরের কোডটি আমরা যদি লক্ষ্য করি তাহলে দেখতে পাই যে প্রথমে এখানে এট্রিবিউট ট্যাগ ব্যবহার করা হয়েছে। তারপর এর ভেতর লেখা হয়েছে href যার অর্থ হল হাইপার রেফারেন্স। এই হাইপার রেফারেন্সের মাধ্যমেই ব্রাউজারকে জানিয়ে দেওয়া হয় এই লিংকে ক্লিক করার পর তা ভিসিটরকে কোন পেজে নিয়ে যাবে। এরপর একটি সমান চিহ্ন দিতে হয়। এরপর দুইটি ডাবল কোটেশন(“”) দিতে হয়। এই ডাবল কোটেশনের ভিতরেই সেই ওয়েবসাইটের লিংক দিতে হয় যেখানে ভিসিটরকে পাঠানো দরকার। এরপর > ব্যবহার করে প্রথম এট্রিবিউটের কাজ শেষ করা হয়ে থাকে। এরপর ইচ্ছা মত click here,next page,read more,ক্লিক করুন অর্থ্যাত যেমনটা  প্রয়োজন তা লিখে এট্রিবিউওট ট্যাগটি শেষ করতে হয়।

আমি উপরের উদাহরণটিতে এভাবেই এট্রিবিউট ট্যাগ ব্যবহার করেছি। এখন আসা যাক আরো একটি বিষয়ে। আর সেটি হল আপনি আপনার ওয়েবসাইটে ভিসিটরকে লিংকে ক্লিক করার পর কি সেই পেজেই পেইজটি ওপেন করাবেন নাকি নতুন ট্যাব ওপেন করে দেখাবেন। আমি উপরে লিংক ট্যাগের জন্য যে উদাহরণ দিয়েছি সেটির লিংকে ক্লিক করার পর তা ঐ ট্যাবেই ওপেন হবে। এখন আপনি যদি নতুন ট্যাবে পেইজ ওপেন করাতে চান তাহলে আমাদের একটু বেশি কাজ করতে হবে। নিচের উদাহরণ দেখা যাক।

<a href=”https://mixedbdblog.wordpress.com/contact/&#8221; target=”blank”>Click here</a></br>

html a run in browser-https://mixedbdblog.files.wordpress.com/2016/08/html-a-run.jpg

আমি উদাহরণটিতে শুধু target নামে নতুন একটি প্যারামিটার দিয়েছি। এর মান আমরা করে দিয়েছি জিরো।  আমরা যদি Click here এ ক্লিক করি তাহলে লিংকটি নতুন একটি ট্যাব ওপেন হয়ে তাতে ওপেন হবে। আশা করি আমার উদাহরণটি সবাই বুজতে পেরেছেন। এট্রিবিউট নিয়ে আরো জিজ্ঞাসা থাকলে আমার Contact পেজে যোগাযোগ করতে পারেন।

Advertisements

আপনার মতামত জানান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s