গুগল ড্রাইভ কি এবং কিভাবে তৈরি করবেন?

গুগল ড্রাইভ গুগলের অনেকগুলো পরিসেবার মধ্যে একটি। এর মাধ্যমে সহজেই একজন ব্যবহার কারী গুগলের ফ্রি ১৫ জিবি জায়গা ব্যবহার করতে পারবে। এর জন্য গুগলকে কোন রকম চার্জ দিতে হবেনা। তবে কেউ যদি আরো বেশি জায়গা নিতে চায় সেক্ষেত্রে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা পরিশোধ করে গুগলের ১টেরাবাইট, ২ টেরাবাইট, ৪ টেরাবাইট ইত্যাদি প্যাকেজ গুলো নিতে পারবে। গুগলের ড্রাইভ সুবিধা সবার জন্য উন্মুক্ত এবং যে কেউ চাইলেই সহজে এই সেবা নিতে পারে। গুগল অনেক বিশ্বস্ত কোম্পানি তাই ডাটা হারানো বা চুরি হওয়ার কোন রকম ভয় নেই।

ড্রাইভে জায়গা নেওয়ার জন্য একটি জিমেইল একাউন্ট থাকা লাগবে অবশ্যই। আপনার যদি জিমেইল একাউন্ট থাকে তাহলে আপনার ব্রাউজারের এড্রেস বারে গিয়ে টাইপ করুন http://drive.google.com এবং এরপর কিছুক্ষণ অপেক্ষা করুন। দেখতে পাবেন নিচের মত একটি লগিন করার জন্য একটি অপশন চলে এসেছে।

1

2.JPG

এখানে আপনার ইউজারনেইম এবং পাসওয়ার্ড দিয়ে লগিন করুন(আপনি আগে থেকেই ব্রাউজারে জিমেইল,ইউটিউব বা গুগলের অন্য কোন সেবার জন্য লগিন করে থাকলে লগিন অপশন আসবে না)। এরপরেই আপনি গুগল ড্রাইভের হোম পেইজে চলে যাবেন। এখানে আপনি আপনার গুগল ড্রাইভের সকল ফোল্ডার এবং ফাইলগুলো দেখতে পারবেন নিচের মত। 

3

আপনি নতুন কোন ফোল্ডার তৈরি করতে চাইলে নিচের মত ড্রাইভের বামদিকে উপরের New অথবা মাউসের ডান বাটনে ক্লিক করে New Folder সিলেক্ট করুন।
 4.png

এরপর একটি পপ আপ মেনু আসবে । এখানে আপনার ফোল্ডারের একটি নাম দিন। এরপর Create ক্লিক করুন অথবা কিবোর্ড থেকে Enter প্রেস করুন। দেখবেন আপনার ফোল্ডারটি তৈরি হয়ে গিয়েছে। এর ফোল্ডারের মাঝে আপনি চাইলে যেকোন ধরনের ফাইল (mp3,mp4,avi,docx,xls,ppt,pptx,3gp,jpg,jpeg,png etc.) রাখতে পারবেন। আপনি যে ফোল্ডারের ভিতর ফাইল রাখতে চান তা ওপেন করে মাউসের ডান বাটন ক্লিক করুন অথবা পেজের বাম দিকে উপরের New তে ক্লিক করুন এবং সেখান থেকে Upload Files অপশনটি সিলেক্ট করুন।

upload files.png

আপনার কম্পিউটারের ফোল্ডার থেকে কাঙ্খিত ফাইলটি সিলেক্ট করে open এ ক্লিক করুন বা কি-বোর্ড থেকে Enter প্রেস করুন(আপনি চাইলে একসাথে একাধিক ফাইল সিলেক্ট করতে পারেন)।

দেখতে পারবেন আপনার ফাইলটি আপলোড হওয়া শুরু হয়ে গিয়েছে। আপনি ফাইলটি আপলোড হওয়া শেষ হওয়ার পর ফোল্ডার ওপেন করলেই দেখতে পারবেন। এরপর আপনি চাইলে যেকোন সময় যেকোন জায়গা থেকে একই নিয়মে লগিন করে ফাইলটি দেখতে পারবেন,শেয়ার করতে পারবেন বা ডাউনলোড করতে পারবেন। এজন্য শুধু ফাইলটি সিলেক্ট করে মাউসের ডান বাটনে ক্লিক করুন। এরপর সব অপশন দেখতে পারবেন। আপনার গুগল ড্রাইভের ফাইল গুলো আপনার এন্ড্রয়েড মোবাইল থেকে সহজে এক্সেস করতে চাইলে গুগল ড্রাইভ সফটওয়্যারটি ইনস্টল করে নিন।

Advertisements

আপনার মতামত জানান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s