অসাধারণ নোট করার সার্ভিস গুগল কীপ( Google Keep)

গুগল বর্তমানে আমাদের সব কাজের একমাত্র সঙ্গী। কারণ ঘুম থেকে উঠার পর থেকেই কোন কারণে কোন বিষয় জানতে হলে আমরা প্রথমেই যাকে জিজ্ঞেস করি সে হল গুগল। আর একারণেই গুগলের প্রতি মানুষের প্রতি বিশ্বাস বেড়েই চলেছে। আর একারণেই আপনি আপনার গুরুত্বপূর্ণ তথ্য,হিসেব,রুটিন,হ্যান্ড নোট সব কিছুই টুকে রাখতে পারেন যে সেবাটির মাধ্যমে তা হল গুগল কীপ(Google Keep)। এর মাধ্যমে সহজেই যে কেউ যে কোন ধরণের তথ্য নোট করে রাখতে পারে যা যেকোন সময় এক্সেস করা যায় এবং তা যেকোন ধরনের ডিভাইস অথবা ওয়েব সাইটের মাধ্যমে দেখা যায়,আপডেট/ডিলিট করা যায়।

এরফলে কোন নোটই হারানোর বা আনঅথোরাইজড হওয়ার কোন রকম ভয় নেই। গুগল কীপ ব্যবহার করার জন্য দরকার শুধু একটি গুগল একাউন্ট অর্থাৎ জিমেইল একাউন্ট। এর মাধ্যমে যেকোন নোট সহজেই করে ফেলা যায় এবং তা প্রয়োজনে ব্যবহার করা সম্ভব। ধরা যাক কোন ব্যক্তি একটি গুরুত্বপূর্ণ নোট মোবাইলে লিখে রেখেছে এবং হঠাত করেই কাজের সময় বুঝতে পেরেছে যে সে তার মোবাইলটি বাসায় রেখে এসেছে। এমতবস্থায় আপনার সমাধান হতে পারত গুগল কীপ। কারণ গুগল কীপে আপনার নোট করা যেকোন তথ্যই সাথে সাথেই সিংক হয়ে যায়। Google Keep এন্ড্রয়েড সফটওয়্যারের মাধ্যমে আপনি সহজেই এই সুবিধা গ্রহণ করতে পারেন।

এখন আপনি চাইলে আপনার মোবাইলে Google Keep সফটওয়্যারটি ইন্সটল করার জন্য আপনাকে যা করতে হবে তা হল, আপনার এন্ড্রয়েডের প্লে স্টোরে গিয়ে Keep লিখে সার্চ দিন। দেখবেন প্রথমেই গুগল কীপ চলে আসবে। এরপর এটি ইন্সটল করুন। ইন্সটল হয়ে যাওয়ার পর আপনার নোট লিখা শুরু করুন। নোট লিখার পর আপনাকে অবশ্যই আপনার একাউন্ট লগিন করে নিতে হবে। প্রথমে সফটওয়্যার ইন্সটল করার পর আপনি সাইন ইন করে নিন নিচের মত করে।
১ম ধাপঃ

Screenshot_2016-10-10-00-48-08.png

২য় ধাপঃ

Screenshot_2016-10-10-00-48-34.png

৩য় ধাপঃ

Screenshot_2016-10-10-00-49-07.png

৪র্থ ধাপঃ

Screenshot_2016-10-10-00-49-33.png

নোটঃ সিংক(Sync) করার সময় অবশ্যই অবশ্যই খেয়াল রাখবেন আপনার মোবাইলের ডাটা কানেকশন অথবা ওয়াইফাই চালু আছে কিনা। চালু না থাকলে অবশ্যই চালু করে নিবেন। কানেকশন চালু থাকলে লক্ষ্য করলে দেখতে পারবেন Sync আইকনটি ঘুরতেছে। এরপরেই আপনি আপনার নোট লেখার শুরু করুন। তারপর সফটওয়্যারটি ওপেন করে নিচের মত Take a Note অংশে ক্লিক করলেই নোট করার উইন্ডো চলে আসবে । সেখান থেকে Title এবং Descripsion দিয়ে সহজেই আপনি Google Keep এ লিখতে পারবেন। 

screenshot_2016-10-09-02-18-31    screenshot_2016-10-09-02-25-39

এভাবে আপনি সহজেই Google keep এর মাধ্যমে আপনার প্রয়োজনীয় নোট করে লিখতে পারেন। আপনার কম্পিউটারে যদি গুগল কীপ ব্যবহার করেন তাহলে তার লুকিংটা হবে নিচের মত। এর ফলে আপনি যেখানেই থাকেন না কেন আপনার নোট করা তথ্য আপনি ইন্টারনেট সংযোগের সাহায্যে ব্রাউজারে দেখতে পারেন। এ জন্য যা করতে হবে তা হল আপনার ব্রাউজারের এড্রেস বারে লিখুন http://www.keep.google.com এরপর আপনার জিমেইল অর্থাৎ গুগল একাউন্ট দিয়ে লগিন করুন। এরপরেই আপনি গুগল কীপের হোমপেইজে চলে যাবেন এবং এখান থেকেই সহজে আপনি সহজেই আপনার নোট করা সকল তথ্যাদি দেখতে পারবেন, এডিট করতে পারবেন এবং প্রয়োজনের সময় ডিলিটও করতে পারবেন।
google keep website looks_mixedbdblog.png

ধন্যবাদ কষ্ট করে আমাদের পোস্টটি পড়ার জন্য। আপনার কোন মতামত বা অনুরোধ থাকলে তা আমাদের অবশ্যই জানান। আমরা সাধ্যমত আপনার সহযোগিতা করার চেষ্টা করব।

Advertisements

আপনার মতামত জানান

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s